-->

ত্বকে বয়সের ছাপ রোধে কোন সিরাম ব্যবহার করবেন

ত্বকে বয়সের ছাপ রোধে কোন সিরাম ভালো?

ত্বকে বয়সের ছাপ রোধে কোন সিরাম ব্যবহার করবেন


সিরাম কেনার সময়ে কয়েকটি জিনিস মাথায় রাখলে সেটা আপনার ত্বকের উপযোগী। কোন ত্বকের জন্য কী ধরনের সিরাম প্রয়োজন, সেটা জানা ভীষণ জরুরি, কারণ সব সেরাম সব ত্বকের জন্য উপযোগী নয়।

আপনার ত্বকের যত্নে ক্রিম, টোনারের ব্যবহারের পাশাপাশি সিরাম ব্যবহার করার প্রয়োজন আছে। আর সিরামের জনপ্রিয়তাও দিন দিন বাড়ছে। আমাদের দেশে বিশেষত আবহাওয়া পরিবর্তনের সময়ে ত্বকের যত্নে মুখে সিরাম ব্যবহার করা ভালো। 

জেনে নেওয়া যাক সিয়াম কেন প্রয়োজন:

  • ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখতে, 
  • ত্বকের সজীবতা বজায় রাখতে 
  • শুষ্ক ত্বকের যত্নে সিরাম ব্যাবহার

কোন ত্বকের জন্য কী ধরনের সিরাম ভালো সেটা জানা দরকার, কিন্তু ত্বকের সব সমস্যার সমাধান হয়ে যাবে সিরাম মাখলেই, সেটা ঠিক নয়। 

সিরাম কেনার সময়ে কয়েকটি জিনিস বিবেচনায় রাখলে ভালো, কারণ তখন আপনি ত্বকের উপযোগী সঠিক সিরাম কিনতে পারবেন।


বয়স অনুযায়ী সিরাম ব্যবহার: 

চাইলেই আপনি যে কোনও বয়সে, যে কোনও সিরাম ব্যবহার করতে পারবেন না। তাতে আপনার ত্বকের উপকারের বদলে সমস্যা বেড়ে যেতে পারে, কারণ সিরামের মধ্যে সব যৌগ সক্রিয় ভাবে থাকে। 

২০ বছর পর্যন্ত আপনার ত্বক এ ক্লিনজ়িং, টোনিং আর ময়েশ্চারাইজ়িং করলেই হবে, আর বিশেষ সমস্যা না থাকলে ত্বকে সিরাম ব্যবহার না করাই ভাল। আর যদি অল্প বয়স থেকে ব্রণর সমস্যা থাকে, বিশেষ কিছু সিরাম ব্যবহার করা যেতে পারে। 

সিরাম ব্যবহারের সময়ে সেরাম এর পরিমাণ নিয়েও সতর্ক থাকতে হবে, অর্থাৎ কতটুকু ব্যবহার করতে হবে। এর মাত্রাটা জানা জরুরি কারণ খুব বেশি মাত্রায় সিরামের ব্যবহার আপনার ত্বকের ক্ষতি করবে।


আসলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাকে বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ক্লিনজিং, ময়েশ্চারাইজার এবং এক্সফোলেট  এগুলো করার পাশাপাশি সেরাম ব্যবহার করা যেতে পারে। শুধু মেয়েদের নয়, বয়স বাড়লে ছেলেদেরও ত্বকের বিশেষ যত নেয়া প্রয়োজন। আর ত্বকের যত্নে সেরম ব্যবহার সঠিক নিয়ম করতে হবে, কারণ সঠিক নিয়ম না হলে তা বিরূপ প্রতিক্রিয়া দেখাতে পারে।