-->

খাওয়ার পরপরই চা খাওয়া কি ভালো?

খাওয়ার পরপরই চা খাওয়া ভালো কি?

খাওয়ার পরপরই কি চা খাওয়া ভালো?

অনেকেই দুপুরে বা রাতে খাওয়ার পর আয়েশ করে চা খান, কিন্তু আপনি জানেন কি চা খাওয়ার এই অভ্যাস ভালো কি? চা খাওয়ার এই অভ্যাস আপনার জন্য ক্ষতিকর নাকি উপকারী তা ভেবে দেখেছেন কি কখনো? 

আপনি হয়তো খেয়াল করছেন না কিন্তু এভাবে চা খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। আর এভাবেই আমরা মনের অজান্তে যা খাওয়ার মাধ্যমে নিজের ক্ষতি করে ফেলছি।


কীভাবে এই ক্ষতি হচ্ছে চলুন জেনে নেওয়া যাক-

দুপুরে বা রাত্রে খাবার পর চা খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে, যেমন হজমে গন্ডগোল, এসিডিটি, গেটের গ্যাস সৃষ্টি হওয়া, আর এর সাথে মাথা ব্যথা হতে পারে। আর এগুলোর মধ্যে হজমে ব্যাঘাত ঘটা আপনার স্বাস্থ্যের জন্য বড় ক্ষতির কারণ হতে পারে।


আমাদের স্টমাক বা অন্ত্র এর জন্য ক্ষতির কারণ হতে পারে যদি খাওয়ার পর পরেই গরম চা খাওয়া হয় আর এর প্রভাব পরে সরাসরি পাচনতন্ত্রের উপর। আর এর ফলে আপনার খাবারের হজম হতে ব্যাঘাত করতে পারে আর আরেকটি ক্ষতিকর দিক রয়েছে তা হল চা এর মধ্যে বিদ্যমান উপাদান ক্যাফেই। পাশাপাশি চা এ বিদ্যমান ক্যাফেইন ঘুমের ব্যাঘাত সৃষ্টি করতে পারে আর রাতের বেলা।


খাবার পর চা এর ক্ষতিকর প্রভাব

খাওয়ার পরপরই চা খেলে আমাদের পুষ্টির উপর প্রভাব পড়তে পারে কারণ খাবার একমাত্র লক্ষ্যই হলো খাবারের মধ্যের থেকে পুষ্টি গ্রহণ করা। অর্থাৎ খাবার পরে চা খেলে পুষ্টি দ্রব্য শোষণে ব্যাঘাত সৃষ্টি হতে পারে। খাবার যদি সঠিকভাবে শোষণ না হয় তাহলে পুষ্টির অভাব হতে পারে আর এর পাশাপাশি হজমে ব্যাঘাত ঘটাতে পারে। অনেকেই খাবার পরে চা খান তাই গ্যাস্ট্রিকের সমস্যা লেগেই থাকে।

Tea


আমাদের স্বাস্থ্য ভালো রাখতে হলে কিছু নিয়মকানুন এবং সঠিক খাদ্যাভাস গ্রহণ করা উচিত। তাই খাবার পরপরই চা গ্রহণ না করে বরং কিছুক্ষণ পরে তা পান করা যেতে পারে। আর এমনটাই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

আমাদের মনে রাখা উচিত সঠিক খাদ্যাভ্যাস এবং সঠিক লাইফস্টাইল এর মাধ্যমেই উন্নত জীবন যাপন করা সম্ভব। নিশ্চয় বুঝতে পেরেছেন খাবার পর চা আপনার জন্য কতটা উপকার।