-->

নিম পাতায় দূর হতে পারে মুখের কালো দাগ - সঠিক পদ্ধতি জানুন

নিম পাতায় দূর হতে পারে মুখের কালো দাগ - পদ্ধতি গুলো জেনে নেওয়া যাক।

নিমপাতা ব্রণ, মুখের দাগছোপ দূর করে স্কিনকে রক্ষা করতে পারে, সেই সাথে আবার আপনার ত্বকে বার্ধক্যের ছাপ পরতে বাধা দেয়। স্কিন টানটান রাখতে সাহায্য করে, সেইসাথে ত্বকের রুক্ষভাব দূর করে ও আমাদের ত্বককে রাখে হাইড্রেট। এই নিমপাতাকে আমরা কিভাবে ত্বকের যত্নে ব্যবহার করতে পারি চলুন এবার সেটা দেখে নেওয়া যাক।

নিম পাতার


নিম পাতার ফেসমাস্ক : 

১০-১২ টা নিম পাতাকে ভালো করে ব্লেন্ড করে পেস্ট করে নিতে হবে প্রথমেই, এরপর এরসঙ্গে ৩ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এগুলো মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন, তারপর মুখে লাগিয়ে ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন, এরপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে স্কিন দ ধুঁয়ে নিন।


নিমপাতা ও দইয়ের ফেসপ্যাক : 

নিমপাতা ও দইয়ের ফেসপ্যাক ত্বকের কালচে ভাব দূর করতে সাহায্য করে, আর এর জন্য প্রয়োজন হবে পানি, নিম পাতা আর দই। কয়েকটি পাতা ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন, তারপর ১ টেবিল চামচ  পেস্টের সঙ্গে ২ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। বানানো ফেসপ্যাকটি মুখে লাগিয়ে নিন, এটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুঁয়ে ফেলুন।


নিমপাতা এবং অ্যালোভেরার ফেসপ্যাক :

নিম ও অ্যালোভেরার তৈরীর ফেসপ্যাক যেমন ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে তেমনি আপনার ত্বকের কালচে ভাব যেমন দূর করতেও সাহায্য করে। নিম ও অ্যালোভেরা দিয়ে ফেসপ্যাক বানানোর জন্য ১ চামচ নিমের পাউডার আর কিছু অ্যালোভেরা জেল প্রয়োজন। এই দুটো উপাদান একসঙ্গে মিশিয়ে জেল তৈরি করে নিন ও মুখে লাগান, এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালোকরে ধুঁয়ে নিন।


নিমপাতা ও চন্দনের ফেসপ্যাক : 

নিমপাতা ও চন্দনের ফেসপ্যাক তৈরির জন্য প্রয়োজন হবে নিম পাতা চন্দন ও গোলাপজল। এটি বানানো প্রক্রিয়াটা হল ২ টেবিল চামচ নিম পাউডারের সঙ্গে ২ টেবিল চামচ চন্দন পাউডার মিশিয়ে পেস্ট করতে হবে আর তারপর ১ চামচ গোলাপ জল ও একটু পানি মিশিয়ে বানাতে হবে এই প্যাক। প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে আর তারপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুঁয়ে ফেলুন।


আসলে নিম পাতার আরো অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। মিম আমাদের স্কিন এর উপর অনেক কার্যকরী ভূমিকা রাখে। আর এই নিম পাতায় দূর হতে পারে ত্বকের কালো দাগ, ব্রন সহ আরো অনেক সমস্যা।