-->

ত্বকে ভাঁজ কীভাবে রোধ করবেন

যত্নের অভাবে ত্বকে ভাঁজ কীভাবে রোধ করবেন 

যত্নের অভাবে ত্বকে ভাঁজ কীভাবে রোধ করবেন


অনেক সময় সঠিক যত্নের অভাবে ত্বকে নির্দিষ্ট বয়স এর আগেই বার্ধক্যের ছাপ পড়তে পারে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য রয়েছে অনেক প্রাকৃতিক উপায় যা আমরা আলোচনা করব।


ত্বক ঝুলে পড়ার কারণ কি?‘

'ইলাস্টিন’ একটি প্রোটিন, যা ত্বকে স্থিতিস্থাপকতা দান করে এবং বয়সের সাথে ত্বকের ‘ইলাস্টিন’য়ের পরিমাণ কমে যায়, যায় ফলে কোমলতা ও নমনীয়তা হ্রাস পায়, জার্নাল অব কিউটেইনিয়াস প্যাথলজি’তে প্রকাশিত প্রতিবেদনে এটা জানা যায়।

কোলাজেনের হ্রাস ফলে ত্বকের নিচের চর্বিও কমে, আর সেই সাথে শারীরবৃত্তিয় পরিবর্তনের ফলে ত্বক সংকুচিত হয়। আর এ কারণে ত্বকে দেখা দেয় ভাঁজ ও ঝুলে পড়ার সমস্যা। প্রকৃতিতে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বক টান টান করতে সহায়তা করে, চলুন সেগুলো জানা যাক।


তেল

  • আর্গন তেল: এই তেল ত্বকের আর্দ্রতা বাড়িয়ে তারুণ্যভাব ধরে রাখতে সাহায্য করে।
  • কাঠবাদামের তেল: এই তেল ত্বক কোমল রাখে। অতিবেগুনি রশ্মির কারণে হওয়া ক্ষয় থেকে বাঁচায় ত্বককে।
  • অ্যাভাকাডো তেল: এই তেল ত্বকের কোলাজেন বাড়াতে কাজ করে।
ব্যবহার পদ্ধতি: তেল ব্যবহারের আগে ত্বক ভালো মতো পরিষ্কার করে নিতে হবে। তেল হাতে নিয়ে ত্বকে আলতোভাবে মালিশ করে নিতে হবে। তারপর সারা রাত তেল মাখা অবস্থায় ঘুমতে হবে। সকালে উঠে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।


কলা

কলা পটাসিয়াম, ভিটামিন ও প্রাকৃতিক তেল সমৃদ্ধ। এটা বলিরেখা কমিয়ে ত্বক টান টান করতে সহায়তা করে, এটা ২০১২ সালে ‘জার্নাল অব ক্লিনিকাল অ্যান্ড অ্যাস্থেটিক ডার্মাটোলজি’তে প্রকাশিত গবেষণার ফলাফলে দেখা যায়।

ব্যবহার পদ্ধতি: একটা কলার এক চতুর্থাংশ পেস্ট করতে হবে। পরিষ্কার ত্বকে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আলতোভাবে ত্বক মুছে নিতে হবে।


শসা

শসাতে আছে  

  • ইলাস্টিন, 
  • হায়ালুরনিক অ্যাসিড 
  • ত্বক আর্দ্র ও মসৃণ রাখার ক্ষমতা।

ব্যবহার পদ্ধতি: প্রথমে শসার খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে এর রস আলাদা করে নিতে হবে। তুলার সাহায্যে রস নিয়ে ত্বকে ব্যবহার করে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে ল। এরপর ধুয়ে ফেলতে হবে।


অ্যালোভেরা

এর নির্যাসে আছে ত্বকের স্থতিস্থাপকতা বাড়িয়ে টানটান করার ক্ষমতা। এছাড়া অ্যালোভেরা কোলাজেন ও হায়ালুরনিক অ্যাসিড উৎপাদনে সহায়তা করে।

ব্যবহার পদ্ধতি: অ্যালো ভেরার পাতা থেকে জেল আলাদা করে নিতে হবে। ত্বকে ব্যবহারের পর ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ধুয়ে ফেলতে হবে।



ক্যাফেইন

কফিতে থাকা ক্যাফেইন ত্বককে বয়সভিত্তিক অক্সিডেটিভ চাপ থেকে রক্ষা করে এবং ক্যাফেইন অতিবেগুনি রশ্মির কারণে হওয়া বয়সের ছাপ কমাতে সাহায্য করে।

ব্যবহার পদ্ধতি: কফির বীজ পানি যোগ করে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর আলতো করে ত্বকে গোলাকারভাবে ব্যবহার করতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।


মধু

মধু ত্বক ‘ডিটক্সিফাই’ বা দূষণ মুক্ত করে, উজ্জ্বলতা বাড়ায়। এবং ত্বকের ভাঁজ দূর করতে সহায়তা করে।