-->

৫ টি উপকারিতা পাবেন লেবু-পানির

লেবু-পানি খেলে ৫ টি উপকারিতা পাবেন 

উপকারিতা পাবেন লেবু-পানির


লেবুর পুষ্টিগুণের কথা ছোট বড় সবারই জানা, আর যে কোন বয়সের মানুষই এটি পছন্দ করেন। চনমনে ভাব ফিরিয়ে আনতে আর ক্লান্তি দূর করতে লেবুর শরবতের জুড়ি মেলা ভার। অনেকেই লেবুর শরবতের মধ্যে বৃদ্ধির জন্য অতিরিক্ত চিনি মিশ্রিত করেন, কিন্তু চিনি ছাড়া কেবল পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলেই  কেবল এর উপকারিতা আপনি পাবেন। চিনি ছাড়া এর স্বাদ বাড়াতে পানির সঙ্গে মিশিয়ে নেওয়া যায় লেবুর খোসা কুচি, গোলমরিচের গুঁড়া অথবা পুদিনা পাতা।

এক গ্লাস পানিতে ১টি লেবুর সম্পূর্ণ রস মিশিয়ে নিলে পাওয়া যাবে: 

  • ১৮ মিলিগ্রাম ভিটামিন সি 
  • ৬৫ মিলিগ্রাম পটাশিয়াম পা
  • প্রোটিন, 
  • ক্যালোরি ও 
  • কার্বোহাইড্রেট


ডিহাইড্রেশনে লেবুর পানির উপকারে আসতে পারে:

ডিহাইড্রেশনের কারণে বিভিন্ন শারীরিক সমস্যা যেমন ক্লান্তি, মাথা ব্যথা, মাথা ঘোরা এমনকি হিট স্ট্রোক পর্যন্ত হতে পারে। আর গরম আবহাওয়ায় অথবা ব্যায়াম করার সময়ও আমাদের শরীরে বাড়তি পানির প্রয়োজন হয়। প্রচণ্ড গরমে, ব্যায়াম করার পরে অথবা শরীর চাঙ্গা করতে এক গ্লাস লেবু-পানি ডিহাইড্রেশন থেকে বাঁচাতে পারে আপনাকে। 

কুসুম গরম পানি বা ঠান্ডা পানিতে লেবুর রস মিশিয়ে পান করলে উপকার পাওয়া যায়। গলা ব্যথা জ্বর ঠান্ডা এরকম সময়ে কুসুম গরম পানিতে লেবুর রস অনেক উপকারে আসে। আপনি চাইলে লেবুর রস চিপে বরফের ট্রেতে জমিয়ে নিতে পারেন। যখন প্রয়োজন হবে গ্লাসভর্তি পানিতে এই লেবুর রসের বরফ ফেলে পান করে নিন। পাশাপাশি আপনার দেহের প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পানি পান করতে ভুলবেন না।


চলুন জেনে নেওয়া যাক লেবুর রসের কিছু উপকারিতা:

লেবু-পানি ভিটামিন সি এর উৎস:

ভিটামিন সি এর একটি চমৎকার উৎস হলো লেবু। লেবুতে থাকা ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড আমাদের দেহের প্রতিরক্ষামূলক উপাদান হিসেবে কাজ করে, তাই নিয়মিত লেবু-পানি পান করলে ঠান্ডা লেগে যাওয়া বা সর্দি হওয়ার মতো লক্ষণগুলো ব্যাপক ভাবে আপনার হবে না।

ত্বক ভালো রাখে লেবু-পানি

আমরা সবাই জানি লেবুর রস ভিটামিন সি এর অন্যতম উৎস ভিটামিন সি, আর এটি আমাদের দেহের কোলাজেন তৈরি করতে সাহায্য করে। এছাড়া লেবুতে থাকা উপকারী কিছু উপাদান আমাদের ত্বক উজ্জ্বল ও টানটান রাখতে ভূমিকা রাখে।


হজমে সাহায্য করে

এক গ্লাস লেবু-পানি সকালে খালি পেটে পান করলে হজমশক্তি বাড়ে আর অন্ত্রে বয়স-সম্পর্কিত পরিবর্তনগুলোকে বিলম্বিত করে থাকে। লেবু পানি অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

 

কিডনিতে পাথর প্রতিরোধে:

লেবুর রসে আছে সাইট্রিক অ্যাসিড, যা কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে। এছাড়া লেবু- পানির অতিরিক্ত তরল আমাদের দেহে হাইড্রেশন বজায় রাখতে সাহায্য করে।


সতর্কতা: গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে বিশেষজ্ঞ পরামর্শ ছাড়া লেবু পানি পান করবেন না।