-->

ব্যায়ামে কাটবে বিষণ্ণতা

ব্যায়ামে কাটবে আপনার বিষণ্ণতা 

কর্মচঞ্চল থাকার ফলে মানসিক চাপ কমে, আর এতে শরীর ও মন ভালো থাকে।

পঞ্চাশোর্ধদের মধ্যে যাদের ডায়াবেটিস, হৃদরোগ বা দীর্ঘ কোনো রোগের কারণে বিষণ্নতায় ভোগেন, সে সব মানুষ যদি সপ্তাহে পাঁচদিন ২০ মিনিটের শারীরিক কর্মকাণ্ড চালান তবে ভালো উপকার পাওয়া যায় সাম্প্রতিক গবেষণায় এমন ই বলছে গবেষকরা।

যাদের ডায়াবেটিস আছে তাদের বিষণ্নতায় ভোগার মাত্রা দ্বিগুন হয় "ডায়াবেটিস ইউকে"র গবেষনার তথ্যানুসারে এমনটি পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রিয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা জানাচ্ছে- 

মাঝারি মাত্রার শরীরচর্চার মধ্যে আছে দ্রুত হাঁটা, সাইকেল চালানো, টেনিস খেলা, সিঁড়ি দিয়ে ওঠা-নামা ইত্যাদি, যেখানে শ্বাস নিতে হয় বা কিছুটা হাঁপাতে হয় কথা বলার সময়।

"গবেষণার ক্ষেত্রে যাদের দীর্ঘকালীন রোগ নেই তাদের প্রতিদিন দুই ঘণ্টা মাঝারি মাত্রায় বলিষ্ঠ বা কঠোর ব্যায়াম করার প্রয়োজন ছিল।” আয়ারল্যান্ডের ‘ইউনিভার্সিটি অফ লিমারিক’য়ের গবেষক তাই বলেন। অর্থাৎ ব্যায়াম করলে বিষণ্নতা কাটে যা বিভিন্ন গবেষণায় পাওয়া যায়।


ব্যায়ামে কাটবে বিষণ্ণতা


আর ব্যায়ামের বা শারীরিক পরিশ্রমের এই মাত্রা যদি বাড়িয়ে কঠোর এবং কঠিন পর্যায়ে নেওয়া হয় তবে জগিং বা দৌড়ানো এসবের মধ্যে আসবে। আর এ ধরনের কঠোর ও কঠিন শারীরিক পরিশ্রম করলে যেখানে দ্রুত শ্বাস নেওয়ার পাশাপাশি হৃদস্পন্দন বাড়বে। ব্যায়াম করার সময় যদি অত্যাধিক পরিশ্রম বা হৃদস্পন্দন হয় এক্ষেত্রে ব্যায়াম করার সময়ের মাত্রা কমতে পারে। বিশেষ ক্ষেত্রে প্রয়োজনের তুলনায় বয়স্কদের অল্প ব্যায়াম করলেও সময়ের সাথে মানসিক স্বাস্থ্যে নিরাপত্তা দেওয়া সম্ভব হয়।


১০ বছরের গবেষণা

গবেষণার জন্য ৪,০০০ আইরিশ পূর্ণবয়স্কের ওপর ১০ বছর পর্যালোচনা করা হয় এ ধরনের রিসার্চ করার জন্য। এই গবেষণায় অংশগ্রহণকারী দের বয়স গড়ে ছিল ৬১ বছর। আর এই গবেষণনা জামা নেটওয়ার্ক ওপেন’ অনলাইন সাময়িকীতে প্রকাশিত হয়।

গবেষণার প্রয়োজনে অংশগ্রহণকারীদের তথ্য প্রতি দুই বছর পর পর পুর্ণমূল্যায়ন করা হয়।

গবেষণায় অংশগ্রহণকারীরা যত বেশি শরীরচর্চায় অংশ নিয়েছে মানসিক স্বাস্থ্যে তাদের ততই উন্নতি হয়েছে বা বেড়ে গেছে। গবেষণার ফলাফলের জন্য বিভিন্ন ধরনের প্রশ্ন উত্তরের মাধ্যমে সংগ্রহ করা তথ্য উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে।

ফলাফলে দেখা গেছে বিষ্ণণ্নতার মাত্রা কমেছে ১৬ শতাংশ, যারা সপ্তাহের প্রতিদিন মাঝারি মাত্রায় ২০ মিনিট ব্যায়াম করেছেন, আর বিষণ্নতার মাত্রা কমেছে ৪৯ শতাংশ যারা ব্যায়াম করেছেন।

ব্যায়াম শুধু আমাদের শারীরিক উপকার নয় মানসিক স্বাস্থ্যের ওপরেও বিরাট প্রভাব ফেলে, এবং এর সঙ্গে বেশি পরিমাণে উদ্ভিজ্জ খাবার খেলে জাদুর মত কাজ করে। পাশাপাশি পর্যাপ্ত ঘুমে অভ্যস্ত হলে আপনার লাইফ হবে অত্যন্ত প্রাণবন্ত।


সূত্র: বিডিনিউজ 24