-->

সকালে খালি পেটে ফল খাওয়া কি উচিৎ?

সকাল বেলা খালি পেটে ফল খাওয়া কি ভালো?

"খালি পেটে জল আর ভরা পেটে ফল" এমন একটা প্রবাদ আছে। প্রবাদ আছে ভরা পেটে ফল খাওয়ার মতো উপকারিতা অনেক। কিন্তু ভরা পেটে ফল খাওয়া কি উচিত? নাকি খালি পেটে ফল খাওয়া ভালো? আসল ব্যাপারটা হলো ফল খাওয়ার সবচেয়ে ভালো সময় সকালে ঘুম থেকে ওঠার পর। খালি পেটে আপনি ফল খেতে পারবেন, কিন্তু এর আগে পানি খেতে হব।

সকালে খালি পেটে ফল খাওয়া কি উচিৎ?


রাতের অনেকটা সময় পেট খালি থাকে। আর তাই সকালে ফল খেলে আমাদের ডাইজেস্টিভ সিস্টেম সক্রিয় হয়। সকালে প্রথমে পানি খেয়ে আদ্রতার পরিমাণ বাড়িয়ে নিতে হবে, এরপর ফল খেতে পারেন। এর ফলে আপনার দিনের শুরুতে শরীর চাঙ্গা হবে ।  

সকালে খালি পেটে  আপেল, কমলালেবু, পেঁপে, কলা ইত্যাদি খেতে পারেন, আর এগুলো খেলে চা-কফির প্রয়োজন হবে না।


সকালে খালি পেটে ফল খেলে বিভিন্ন সমস্যা হয় বলে অনেকেই ধারণা করেন। অনেকে আবার দ্বিধায় থাকেন সকালে খালি পেটে ফল খাওয়া যাবে কি? এ নিয়ে বিভিন্ন জনে বিভিন্ন মতভেদ আছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সকালের নাস্তায় কী কী ফল খাওয়া যেত পারে।

অতিরিক্ত ওজন যারা কমাতে চান তারা নিয়মিত  ফল খাওয়া শুরু করুন সকালের নাস্তায়, আর এতে আপনার উপকার মিলবে। ফলে থাকা বিভিন্ন পুষ্টিকর উপাদান শরীরে জমে থাকা টক্সিক উপাদানগুলো বের করে দেয়। আর এর ফলে ওজন হ্রাসের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফল খেলে অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে, আর এর ফলে বারে বারে খাওয়ার প্রবণতা হ্রাস পায়। এর ফলশ্রুতিতে ওজন নিয়ন্ত্রণে থাকে।


শরীরের প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি বা শর্করার প্রয়োজন পড়ে, ঘুম থেকে ওঠার পর ব্লাড সেল পুনরায় অ্যাকটিভ করতে এবং ব্রেন সেলকে পুনরায় অ্যাকটিভ করতে। আর সকালে খালি পেটে ফল খাওয়ার পরামর্শ দেয়া হয় এ কারণে, আর এতে শরীরের চিনির চাহিদা পূরণ হয়। এ ছাড়া প্রাকৃতিক সুগার আমাদের শরীরের জন্য ভালো যা লো গ্লাইকেমিক হওয়ার কারণে আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা কমিয়ে দিতে পারে। 

 

সকালের নাস্তায় অবশ্যই ফল রাখতে হবে যদি আপনি দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে চান। 

নিয়মিত খালি পেটে ফল খেলে শরীরে উপকারি বিভিন্ন উপাদান সঠিকভাবে কাজ করতে পারে- যেমন 

  • ফাইটোনিউট্রিয়েন্ট, 
  • অ্যান্টিঅক্সিডেন্ট, 
  • ভিটামিন 
  • মিনারেল

আর এগুলো বা এই উপাদানগুলো কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে আনার পাশাপাশি ব্লাড প্রেসারকেও নিয়ন্ত্রণে রাতে বিশেষ ভূমিকা রাখে।


নাস্তার ১৫ মিনিট আগে ভিটামিন-সি সমৃদ্ধ ফল খেলে, খাবারের মধ্যের পুষ্টিকর উপাদানগুলো আমাদের শরীরে বেশি  শোষিত হয়, গবেষণায় এমনটাই দেখা গেছে। সকালে নিজের দেহ তার জমে থাকা টক্সিক উপাদানগুলি বের করে দেয়ার প্রক্রিয়া চালায়। তার এ কারণে শরীর থেকে বেশি মাত্রায় বিষাক্ত উপাদান বেরিয়ে যেতে শুরু করে, সকালে ফল খেলে।


 

অ্যাসিড দূর করে

আমাদের মধ্যে একটি ভুল ধারণা আছে, সকালে খালি পেটে ফল খেলে অ্যাসিডিটি হবে। আসলে এর কোনো বাস্তব ভিত্তি নেই, কারণ, ফল খেলে অ্যাসিড নয়, সেটা একাধিক গবেষণায় প্রমাণিত। আসলে এগুলো বিষয়ে বিভিন্ন মতামত রয়েছে। তাই সঠিক তথ্যের জন্য চিকিৎসকের বা একজন পুষ্টিবিদ এর পরামর্শ নেওয়া উচিত।


পেটের রোগ কমায়:

ফল এবং শাকসবজিতে প্রচুর পরিমাণ ফাইবার থাকে, আর ফলে থাকা ফাইবার আমাদের হজমে সহায়ক। এগুলো আমাদের স্টমাকের পাচকরসের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই প্রক্রিয়ার ফলে একদিকে যেমন হজম ক্ষমতা বাড়ে, অন্যদিকে কোষ্ঠ্যকাঠিন্যে কমায়।


শরীরের কর্মক্ষমতা বাড়ে:

ফলের মধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ ভিটামিন এবং মিনারেল রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারি। আর ফলের মধ্যে থাকা প্রাকৃতিক শর্করা রক্তে মিশ্রিত হওয়ার পর শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা বাড়ায়। আর এগুলো আমাদের মস্তিষ্ককে সজাগ করে, এর ফলে শরীরের সচলতা বৃদ্ধি পায় অনেকগুন।