-->

চিয়া বীজ বাড়াবে আপনার ত্বকের উজ্জ্বলতা

চিয়া বীজ বাড়াবে ত্বকের উজ্জ্বলতা

চিয়া বীজ বাড়াবে ত্বকের উজ্জ্বলতা


চিয়া বীজের বা চিয়া সিডের মধ্যে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে তাই অনেকেই ওজন ঝরাতে নিয়মিত বীজ খেয়ে থাকেন। চিয়া সিড এর মধ্যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ছাড়াও আরো রয়েছে 

  • প্রচুর পরিমাণ পটাশিয়াম, 
  • প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম, 
  • এবং ফাইবার


চলুন জেনে নেওয়া যাক চিয়া সিড এর বেশ কিছু উপকারি দিক:

  • চিয়া বীজ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে 
  • শরীরের ফ্যাট কমাতে সাহায্য করে, 
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে 
  • এবং শরীর চাঙ্গা রাখতেও সাহায্য করে

ত্বক এর পরিচর্যাতেও চিয়া বীজের তুলনা নেই কারণ এটি শুধু স্বাস্থ্য রক্ষার জন্যই খাওয়া হয় না।  চিয়া বীজ আপনার ত্বককে প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা ফেরাতে পারে।

ত্বকের উজ্জ্বলতা ফেরাতেই শুধু চিয়া বীজ ব্যবহার করা হয় না বরং ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। এই বীজ ব্রণের সমস্যায় ভুগছেন তারাও ব্যবহার করতে পারেন ও এর উপকার পেতে পারেন। আপনার ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও এই বীজ ব্যবহার করতে পারেন। এই বীজ ত্বকে ভালো কাজ করে, তাই ত্বকের সমস্যা দূর করতে এর ফেসপ্যাক বানাতে পারেন ও ত্বকে ব্যবহার করতে পারেন।


যেভাবে বানাবেন চিয়া বীজ দিয়ে ফেস প্যাক:

ফেসপ্যাক ১:

এই ফেস প্যাকটি তৈরীর জন্য প্রয়োজন হবে চিয়া, মধু আর অলিভ অয়েল। প্রথমেই ১৫ মিনিট চিয়া বীজ অল্প পানিতে ভিজিয়ে রাখুন, তার পর এটি পানি থেকে তুলে ছেঁকে নিন। তারপর মধু আর অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন উক্ত বীজের সাথে। এর পর ফেসপ্যাকটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন বা মালিশ করুন। কিছুক্ষণ পর শুকিয়ে গেলে হালকা গরম পানি বা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে আর একটু কাজ করতে হবে তা হল মুখে এক টুকরো বরফ ঘষে নিন। এতে যদি আপনার ত্বকে দাগ বা ছোপ থাকে তাহলে তা দূর হবে, এবং সেই সাথে আপনার ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।


ফেসপ্যাক :২

এই ফেসপ্যাকটি তৈরীর জন্য প্রয়োজন হবে চিয়া, ওট্স আর টক দই। 

ব্যাগ টি ভালোভাবে তৈরীর জন্য চিয়া বীজ পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। পানি থেকে তুলে নিয়ে টক দই, ওট্স আর সেই সাথে মধু ভালো করে মিশিয়ে নিতে হবে অর্থাৎ সবগুলো উপাদান একসঙ্গে ভালোভাবে মেশাতে হবে। ফেসপ্যাক্টরি তৈরি হলে মুখে লাগিয়ে রাখুন অন্তত ১৫ মিনিট। এরপর ফেসপ্যাকটি শুকিয়ে গেলে ধুয়ে নিন পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে। রাতে ঘুমাতে যাওয়ার আগে চিয়া বীজের এই ফেসপ্যাক ব্যবহার করতে পারলে ত্বকের উপকার পাবেন। এর কারণ হলো ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে খুব ভালো কাজ করে এই প্যাক।